নরম রুটি বানানোর সহজ উপায় - রুটি খাওয়ার উপকারিতা

সকালবেলা রাতের খাদ্য তালিকায়, রুটি একটি কমন খাবার। আদর্শ খাবার এবং ডায়েট এর তালিকায় রুটি রয়েছে এবং নিঃসন্দেহে রুটি খেয়ে সকলে ত্রিপ্তি বোধ করে। রুটি আমাদের শরীর ভালো রাখতে সাহায্য করে। এছাড়াও রুটি ডায়াবেটিস রোগীদের জন্য অনেক বেশি উপকারী। 


রুটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী হওয়ার পাশাপাশি, অন্যান্য মানুষদের জন্যও অনেক উপকারী। এখন কথা হল আমরা অনেকেই রুটি তৈরি করি, কিন্তু সবার রুটি নরম হয় না। এমনটা কেন হয় অনেকে জানে না। আবার রুটি কিভাবে তৈরি করলে নরম হয়। এটিও হয়তো অনেকেই জানেনা। তাই চলুন জেনে নেই রুটির কিছু উপকারিতা এবং নরম রুটি বানানোর সহজ উপায়।

 নরম রুটি বানানোর সহজ উপায়ঃ

আমার প্রায় সকলে একবার না একবার রুটি বানিয়ে দেখেছি। অনেক মাই আছে যারা অনেক সুন্দর রুটির তৈরি করতে পারে। তাদের রুটিগুলো নরম হয়।শুধু নরম নয়। রুটিগুলো অনেকক্ষণ পর্যন্ত সংরক্ষণও করা যায়। কিন্তু এই সাধারণ কাজটি কারো কাছে অসাধারণ লাগে। তারা কি এমন করে, যে তাদের রুটি এত নরম হয়। 

এইসব রুটি তৈরি করারও কিছু টেকনিক রয়েছে। যেগুলো অনেকেই জানে না। এগুলো যদি জানা থাকতো তাহলে, খুব সহজে নরম নরম ফুলকো করেটি তৈরি করা যেত । এছাড়াও তাদের অনেকদিন ধরে একই কাজ করতে করতে অনেক অভিজ্ঞতা হয়ে গেছে। তাই তারা জানে যে , কিভাবে রুটি করলে রুটিটি অনেক নরম হবে।তাহলে চলুন জেনে নেই কিভাবে নরম নরম ফুলকো রুটি তৈরি করার চারটি স্টেপ।

  1. নরম নরম রুটি করার সর্বপ্রথম স্টেপটি হল গরম পানি। নরম রুটি করার একমাত্র উপাদান হলো এই গরম পানি। সেদ্ধ করে নেওয়া যায় তাহলে রুটিগুলো নরম হবে। শুধু যেমন তেমনভাবে গরম পানি দিলেও কিন্তু হবে না। পরিমাণ মতো গরম পানি দিতে হবে। আপনারা যে পরিমাণ আটা নিবেন ঠিক সেই পরিমাণই পানি নিতে হবে।
  2. এবার সে আটার একটি নরম ডো বানাতে হবে। রুটির রুটি বানানোর সময় একটু করে আটা ব্যবহার করবেন। দুটি বানিয়ে নেওয়া হয়ে গেলে, আপনি যে সাইজের রুটি করতে চান সেই সাইট অনুযায়ী। কেটে কেটে ভাগ করে নিন।
  3. ভাগ করে নেওয়ার পর, রুটি ভালো করে বেলে নিতে হবে। রুটি বেলার সময় অনেকে কম আটা ব্যবহার করেন। কিন্তু রুটে ফেলার সময় আটা ব্যবহার করলে, রুটিটি অনেকক্ষণ সংরক্ষণ করা যাবে।
  4. এরপর রুটিটিকে মিডিয়াম আচের মধ্যে তৈরি করতে হবে। আপনারা যদি মিডিয় আচের  মধ্যে তৈরি করতে পারেন তাহলে আপনাদের রুটিটি আরো ফুলকো হয়ে উঠবে। অনেকেই আছে জো জাল  দিয়ে রুটি তৈরি করেন। এ কারণে মূলত রুটিটি ফুলকো হয়না। এভাবে মিডিয়াম আচে যদি রুটি ভাজতে পারেন। তাহলে আপনার উটিটি ফুল হবে। আর আশপাশে একটু চাপ দিবেন । তাহলে ফুলকো হয়ে উঠবে এবং নরম হবে।

রুটি তৈরি করলে কেন শক্ত হয়ঃ

রুটি খেতে সকলেই পছন্দ করে। আর এই রুটি বাঙালির অন্যতম খাবারের মধ্যেও পড়ে। তাই প্রত্যেক বাঙালি রুটি খান। অনেকেই রুটি করেন, কিন্তু রুটিটি শক্ত হয়ে যায়। এরকমটি কেন হয়? অনেকে এ ধরনের প্রশ্ন করেন। তাহলে চলুন জেনে নেই তাদের কোন ভুলের কারণে রুটি শক্ত হয়ে যায়।

নরম রুটি তৈরি করতে হলে, অবশ্যই গরম পানির প্রয়োজন। কিন্তু যখন ঠান্ডা পানি দিয়ে রুটি তৈরি করা হয়। তখন রুটিটি খুব সহজেই শক্ত হয়ে যায়। কারণ যখন রুটিটি গরম পানি দিয়ে তৈরি করা হয়। তখন আটাটি অনেকটাই সেদ্ধ হয়ে যায়। ফলে রুটিটি অনেক নরম হয়। এটি কিন্তু সব ক্ষেত্রে একই রকম হয় না। গমের রুটি গরম পানি কিংবা ঠান্ডা পানি দিয়ে তৈরি করেন না কেন। রুটিটি নরম হয়।

তাই নরম নরম রুটি তৈরি করতে চাইলে অবশ্যই গরম পানি ব্যবহার করতে হবে। আর রুটি যদি ফুলকো হয় তাহলে। তাহলে এমনিতে রুটিটি নরম হয়। এই রুটিটি ফুল করার জন্য, মিডিয়াম আচে রুটিটি ভাজতে হবে। তাহলে রুটিটি ফুলকো হবে।

এছাড়াও পরে রুটি যেন শক্ত না হয়, সে কারণে হটপট এর মধ্যে রুটিটি সংরক্ষণ করতে পারবেন। আর রুটিটি যদি বাহিরে রাখেন তাহলে, খুব সহজে সেটি শক্ত হয়ে যায়। তাই যত সম্ভব চেষ্টা করবেন, রুটিটি হটপটে সংরক্ষণ করার। তাহলে রুটির শক্ত হওয়ার সমস্যা আর হবে না।

রুটি খাওয়ার উপকারিতাঃ

রুটি আমাদের শরীরের জন্য অনেক উপকারী। এটি কার ফলে আমাদের শরীর ফিট থাকে। এছাড়াও এটি ডায়াবেটিস রোগীদের জন্য অনেক বেশি উপকা। কারণ রুটিতে শর্করার পরিমাণ অনেক কম থাকে হাতের তুলনায়। তাই কম শর্করা জাতীয় খাবারের মধ্যে এই রুটি অনেক উপকারী। রুটিতে ক্যালরির পরিমাণও কম থাকে। এছাড়াও রুটি খাওয়ার বিভিন্ন উপকারিতা রয়েছে। যেগুলো সম্পর্কে অনেকেই এখনো পর্যন্ত জানে না। তাই চলুন জেনে রুটির কিছু উপকারিতা সম্পর্কে।

শরীরে শক্তি বৃদ্ধি করেঃ

শরীরে শক্তি বৃদ্ধি করার জন্য অন্যতম একটি খাবার হল রুটি। রুটি খাওয়ার ফলে আমাদের শরীরে শক্তির বেড়ে যায়। তাই যারা অনেক কঠোর পরিশ্রমে তাদের রুটি খাওয়া প্রয়োজন। এটি তাদের কাজে মন বসানোর পাশাপাশি, আরো এনার্জি বৃদ্ধি করতেও সাহায্য করে। 

তাই তাদের শরীর অনেক দুর্বল তারা রুটি খাওয়ার অভ্যাস করতে পারেন। এটি তাদের দুর্বলতার সমস্যাগুলো দূর করে দিবে। এমনকি রুটি যে শরীরের শক্তি বৃদ্ধি করতে পারে, এটি গবেষণা জানা গেছে।

হজম শক্তি বাড়ায়ঃ

হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। রুটিতে কম ক্যালরি থাকে। ফলে এটি খুব সহজে হজম হয়ে যায়। তাই চাঁদের হজমের সমস্যা হয়েছে তারা প্রতিদিন রাতে রুটি খাওয়ার অভ্যাস করতে পারেন। এটি তাদের হজমের সমস্যা দূর করতে অনেক সাহায্য করবে। এছাড়াও যাদের এসিডিটির সমস্যা রয়েছে, রুটি তাদের জন্যও অনেক উপকারী। এটি তাদের অ্যাসিডিটির সমস্যা দূর করতে সাহায্য করে।

ওজন কমাতে সাহায্য করেঃ

ওজন কমানোর জন্য অনেকেই ডায়েট কন্ট্রোল করে থাকেন। ডায়েট কন্ট্রোলের খাবার গুলোর মধ্যে রুটি অনেক ভালো। কালকে রুটি খুব সহজে পেট ভরাতে সাহায্য করে। এর পাশাপাশি যুক্ত খাবার ফলে এটি খুব তাড়াতাড়ি হজম হয়ে যায়। তাই রুটি খাওয়ার মাধ্যমে ডায়েট কন্ট্রোল রাখতে পারবেন। আর ওজনও খুব সহজে কমে যাবে।

রক্তের শর্করা মাত্রা নিয়ন্ত্রণ রাখেঃ

রুটি কোন শর্করা জাতীয় খাবার। ফলে যাদের ডায়াবেটিস রয়েছে দুটি তাদের জন্য অনেক উপকারী। কারণ ডায়াবেটিস রোগীদের রক্তের শর্করা পরিমাণ সব সময় নিয়ন্ত্রণে রাখতে হয়। তাদের অনেক সময় ডায়েট করতে হয়। আর রুটির কম সরকার জাতীয় খাবার হওয়ার ফলে, অনেক ডায়াবেটিস রোগীরাই নিয়মিতভাবে রুটি খেয়ে থাকেন। কারন এটা তাদের পেট ভরা রাখতে সাহায্য করে এবং রক্তের শর্করার পরিমাণ কমিয়ে রাখতে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখেঃ

রুটি রক্তচাপ নিয়ন্ত্রণ করতে অনেক সাহায্য করে। নিয়মিত ভাবে যদি রুটি খাওয়া যায়। তাই  হঠাৎ করে যদি প্রেসার উঠে যায় তাহলে, হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের মতো সমস্যা হবে না। আগে থেকেই সচেতন থাকতে নিয়মিত ভাবে রুটি খাওয়া প্রয়োজন। পরে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যাবে এবং হার্ট অ্যাটাক কিংবা স্টকের মত সমস্যা এড়ানো যাবে।

কোন আটার রুটি বেশি উপকারেঃ

আমাদের মধ্যে অনেকের মনে এ প্রশ্নটি জাগতে পারে যে, আমরা তোর  রুটি খাই। কিন্তু কোন আটার রুটিটি আমাদের জন্য উপকারী । কারণ কি রুটির আটা বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমনঃ গমের আটা, চালের আটা, ময়দা, লাল আটা ইত্যাদি আরো বিভিন্ন ধরনের আটা রয়েছে। তাহলে চলুন জেনে কোন আটাটি আমাদের জন্য অনেক বেশি উপকারী।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url