ইংল্যান্ড স্টুডেন্ট ভিসা খরচ ২০২৪ - ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৪

প্রিয় পাঠক আপনি কিইংল্যান্ড স্টুডেন্ট ভিসা খরচ ২০২৪ - ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৪ এই সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে আমার আজকের এই আর্টিকেলটি আপনার জন্য।কেননা আমার আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে আলোচনা করবো ইংল্যান্ড স্টুডেন্ট ভিসা খরচ ২০২৪ - ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৪ তা নিয়ে বিস্তারিত। ত চলুন আপনার মূল্যবান সময় নষ্ট না করে শুরু করা যাক।

ইংল্যান্ড স্টুডেন্ট ভিসা খরচ

আমার আজকের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়লে আপনি জানতে পারবেন ইংল্যান্ড স্টুডেন্ট ভিসা খরচ,কানাডায় স্টুডেন্ট ভিসা হতে সর্বোচ্চ কত সময় লাগে,স্পাউস ভিসা খরচ এবং স্পাউস ভিসা খরচ কানাডা সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিত তাই শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো।

ইংল্যান্ড স্টুডেন্ট ভিসা খরচ

আমরা এই আর্টিকেল থেকে জানতে পারবো ইংল্যান্ড স্টুডেন্ট ভিসা খরচ সম্পর্কে বিস্তারিত তথ্য। সাধারণত স্টুডেন্টদের একটি স্কলারশিপ পাওয়ার আগ্রহ থাকে ইংল্যান্ডে বিশেষ করে ইংল্যান্ডের উন্নত মানের ইউনিভার্সিটি তে। সাধারণত উচ্চ মাধ্যমিক পাশ করার পরে স্কলারশিপ পাওয়া যায়। স্কলারশিপ পেতে হলে অবশ্যই শিক্ষাগত যোগ্যতা ভালো থাকতে হবে। ইংল্যান্ডে যাওয়ার জন্য অবশ্যই আপনাকে ইংলিশের উপর ভালো দক্ষ থাকতে হবে এবং আইএলটিএস এর পয়েন্ট থাকতে হবে ৬. পয়েন্ট। সাধারণত এই সকল যোগ্যতা থাকলে কেবলমাত্র আপনি স্কলারশিপ ভিসার জন্য আবেদন করতে পারবেন। বাংলাদেশের বিভিন্ন বেসরকারি এবং সরকারি সংস্থাগুলো বিদেশ পাঠিয়ে থাকে সরকারিভাবে গেলে সেটাকে স্কলারশিপ ভিসা বলা হয় এতে করে খরচ খুবই কম হয়। সাধারণত স্কলারশিপ ভিসা দুই ধরনের।

৫০% স্কলার্শিপ ভিসাতে গেলে অবশ্যই আপনাকে বাকি ৫০ পার্সেন্ট খরচ চালাতে হবে। ফুল স্কলারশিপ গেলে পড়ালেখার জন্য আপনার কোন খরচ লাগবে না। সাধারণ ভিসাতে গেলে পড়ালেখার জন্য ইংল্যান্ডে খরচ হবে তিন লক্ষ পঞ্চাশ হাজার টাকা। যেটি বেসরকারিভাবে গেলে 10 লক্ষ টাকা পর্যন্ত লাগতে পারে। আবেদন করার জন্য অবশ্যই প্রথমে আপনাকে ব্যাংক স্টেটমেন্ট এ নজর দিতে হবে। আমরা জানি ইংল্যান্ড একটি উন্নত রাষ্ট্র। একজন স্টুডেন্টকে ইংল্যান্ডে পড়াশোনা করার জন্য যেতে হলে কমপক্ষে ৯ মাসের খরচ এর একটি স্টেটমেন্ট দেখাতে হবে। তবে দালাল চক্র না পড়ে সরকারিভাবে আবেদন করা ভালো।

ইংল্যান্ডের পড়াশোনার জন্য এর বেশি বাড়তি কোনো খরচ লাগে না আর ইংল্যান্ডের একটি উন্নত রাষ্ট্র হয় পড়াশোনার পাশাপাশি সকল ছাত্র-ছাত্রীরা পার্ট টাইম জব এর সুযোগ পেয়ে যায়। সেই টাকা দিয়ে পড়াশোনার কাজ চালিয়ে যেতে পারে। এমনকি বাড়িতেও টাকা পাঠাতে পারে। ভালো স্টুডেন্টের জন্য মেধা তালিকা যারা প্রথমে থাকে তাদের জন্য কলেজ থেকে কাজের সুবিধা দিয়ে থাকে। আপনি যে সাবজেক্ট নিয়ে পড়তে যাচ্ছেন সেই সাবজেক্টের উপর নির্ভর করে আপনার কাজ সিলেক্টে হয়ে থাকবে। আরে স্কলারশিপের মাধ্যমে গেলে ইংল্যান্ডের সরকার শিক্ষা ভাতা আপনাকে দিয়ে থাকবে। এটি প্রতি মাসে আপনাকে প্রদান করা হবে। তাই স্কলারশিপ ভিসার মাধ্যমে গেলে অনেক সুযোগ-সুবিধা পেয়ে যাবেন।

স্টুডেন্ট ভিসায় লন্ডন কত টাকা লাগবেঃ

প্রশ্ন আসবে যে, ইউকে যাওয়ার জন্য। কত টাকা খরচ লাগতে পারে। যে এত টাকা বাজেটের মধ্যে আমি ইউকে ভিজিট করতে পারবো। কোন এজেন্সি যদি আপনাকে বলে থাকে যে, আমাদের মাধ্যমে এপ্লাই করতে হলে আলাদাভাবে ফ্রি দিতে হবে। এরকম এজেন্সিতে কাজ করার কোন দরকার নেই। ইউকেতে আপনি অ্যাপ্লিকেশন নিজেই করতে পারবেন। 

যদি কোন এজেন্সির মাধ্যমে নেন তাহলে ইউকেতে সাধারণত টাকা প্রয়োজন হয় না। আপনার বাজেট করতে হলে প্রথমে টিউশন ফি কত সেটা জানতে হবে। এটা ইউনিভার্সিটির উপনির্ভর করে ।যে ইউনিভার্সিটি প্রথম কিস্তিতে আপনার কাছে কত টাকা নেবে। কোন ৩০% আবার কোন ইউনিভার্সিটি ৫০%  নিয়ে থাকে আবার কোন ইউনিভার্সিটি ৭৫% নিয়ে থাকে। তাই আপনাকে প্রথমে দেখে নিতে হবে যে আপনার কত টাকা দিতে হবে।

IHSফি ৮০ হাজার টাকার মতো লাগতে পারে।TV টেস্ট করতে প্রয়োজন হবে ১০০০০ টাকা লাগতে পারে। এখন আপনার প্রয়োজন হবে ভিসা এপ্লিকেশন। ভিসা এপ্লিকেশন ফ্রি প্রায় ৫০ হাজার টাকার মতো রাখতে পারে। এরপরে প্রয়োজন হবে এয়ার টিকেট। আপনাদের মনে হয় যে ভিসা পাওয়ার পরে আপনি এয়ার টিকিট কাটবেন , আর যদি আপনার সময় কম থাকে তাহলে আপনাকে এক লাখের বেশি টাকা দিয়ে ইউ কেটে যেতে হবে। 

আর আপনি যদি আগে থেকে একটু খোঁজখবর নিয়ে জানতে পারেন যে আপনার ভিসা পেতে ঠিক কতদিন সময় লাগবে এবং সেই সময়ের সাথে আরো ১০-১৫ দিন বাড়িয়ে নিন এরপর এয়ার টিকেট বুক করে ফেলুন। আর আপনি যদি আগে থেকে এয়ার টিকেট বুক করে ফেলতে পারেন তাহলে ৬০ থেকে ৭০ হাজার টাকার মধ্যে আপনি এয়ার টিকেট বুক করে নিতে পারবেন। আপনারা চাইলে আপনাদের ইচ্ছা মত বুক করে নিতে পারেন। 

আর কিছু কেনাকাটির জন্য ৭০ হাজার টাকা ধরে নিন। অর্থাৎ সবমিলিয়ে আপনার ১২ লাখ টাকার মত লাগতে পারে। এর থেকে বেশিও লাগতে পারে। শুধু ১২ লাখ টাকা হলে চলবে না বরং আপনি তো ইউকে যাবেন তাহলে আপনাকে তো কিছু টাকা নিয়ে যেতে হবে তাই না। তাহলে আপনার এখানে আড়াই লাখ টাকার মতো নিয়ে যেতে হবে। তাহলে সব মিলিয়ে হচ্ছে ১৪ লাখ টাকা।

ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৪

এই আর্টিকেল থেকে আমরা ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবো। ইউকে স্টুডেন্ট ভিসা পেতে হলে অবশ্যই আপনার যোগ্যতা ভালো থাকতে হবে শিক্ষার। তাছাড়া সম্পূর্ণ অসম্ভব এই ভিসা পাওয়া। অনেক ছাত্রছাত্রীরা জানতে চান স্টুডেন্ট ভিসা কিভাবে পাওয়া যায়।

 সাধারণত স্টুডেন্ট হিসেবে পেতে হলে অবশ্যই আপনাকে ইউকের যে কোন বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হবে যেগুলোতে আপনি পড়তে ইচ্ছুক। তারপর আপনাকে সেই বিশ্ববিদ্যালয়গুলোতে আপনার যোগ্যতার উপর নির্ভর করে সিলেকশন করা হবে এবং সেই কলেজ থেকে আপনাকে স্কলারশিপ দেওয়া হবে। এই ভিসাকে বলা হয় স্কলারশিপ ভিসা। অবশ্যই ভিসা প্রসেসিংটা সরকারিভাবে করাটাই ভালো।

স্পাউস ভিসা খরচ

আমরা এই আর্টিকেল থেকে জানতে পারবো যে স্পাউস ভিসা খরচ কত সে সম্পর্কে বিস্তারিত তথ্য। সাধারণত যে সকল প্রবাসী বিদেশে থাকেন তাদের স্পাউস দেশে থাকেন। সাধারণত স্পাউস বলতে সহধর্মনিকে বুঝানো হয়ে থাকে। অনেক প্রবাসী আছে তাদের সহধর্মিনীকে বিদেশে নিয়ে যাওয়ার জন্য ভিসা খরচ সম্পর্কে জানতে চাই। 

সাধারণত এই ভিসা খরচে খুব কম টাকা ব্যয় হয়। আপনি যে দেশে আছেন সেই দেশ থেকে স্পাউস ভিসার জন্য আবেদন করতে আপনার খরচ হবে ১৩০০ থেকে ২০০০ টাকা পর্যন্ত। সাধারণত প্রবাসীর বয়স যখন পাঁচ বছরের উপর হয় তখন সহধর্মিনীকে নিয়ে যাওয়ার জন্য অনুমোদন পেলে তখনই আপনার আবেদন গ্রহণযোগ্য হবে।

আমেরিকা স্পাউস ভিসা

আমরা এই আর্টিকেল থেকে জানতে পারবো যে আমেরিকা স্পাউস ভিসা কিভাবে পাওয়া যায় সে সম্পর্কে বিস্তারিত তথ্য। যে সকল প্রবাসীরা আমেরিকাতে অনেক দিন ধরে আছেন তাদের একটি আশা তাদের পরিবারকে সেখানে নাগরিকত্ব প্রদান করা। এর জন্য অবশ্যই আপনাকে দীর্ঘ সময় আমেরিকাতে থাকতে হবে। এবং গ্রীন কার্ড পাওয়ার চেষ্টা করতে হবে যার জন্য নাগরিত্ব হওয়ার একটি সুবিধা পেতে পারেন। 

তবে বর্তমানে যে ভিসা গুলো প্রদান করা হচ্ছে তার মধ্যে স্পাউস ভিসা লক্ষণীয়। বর্তমানে প্রবাসীর পরিবারকে নিয়ে যাওয়ার জন্য আবেদন করা যাচ্ছে। সাধারণত আমেরিকাতে নিয়ে যেতে হলে .১৫ ডলার খরচ হবে এই ভিসা আবেদন করার জন্য যা বাংলা টাকায় লাগে ১৭০০ টাকা। আপনার উপর নির্ভর করবে স্পাউস ভিসা পাওয়ার।

স্পাউস ভিসা খরচ কানাডা

এই আর্টিকেল থেকে আমরা স্পাউস ভিসা খরচ কানাডা সম্পর্কে জানতে পারব সকল বিষয় বিস্তারিত তথ্য। কানাডা একটু উন্নত রাষ্ট্র হওয়ায় অনেকের ইচ্ছা থাকে এই দেশের পরিবার নিয়ে যাওয়ার। এবং সেটি সবার একটি স্বপ্নের দেশ। সাধারণত অনেকে পড়াশোনার জন্য কানাডাতে গিয়ে থাকে আবার অনেকে বড় বড় প্রতিষ্ঠানে চাকরি করে থাকেন। তাদের ইচ্ছা একটাই পরিবারকে নিয়ে আসার।

 সেজন্য প্রাথমিক আবেদন করতে হবে অবশ্যই বর্তমানে পরিবারকে নিয়ে যাওয়ার জন্য সুযোগ রয়েছে। এবং কানাডার সরকার প্রচুর পরিমাণে নাগরিক ভিসা প্রদান করছেন। যে ভিসা কে গ্রীন কার্ড ভিসা বলা হয়। এর জন্য প্রয়োজন ব্যাংক স্টেটমেন্ট যেখানে পর্যাপ্ত পরিমাণে অর্থ দেখাতে হবে এবং রাজধানীতে বাড়ি থাকলে আরো সুবিধ হবে। ১৭ ডলার কানাডিয়ান খরচ হবে প্রাথমিক আবেদন করতে যা বাংলাদেশী টাকায় ২ হাজার টাকা কিছুটা কম বেশি হতে পারে।

কানাডায় স্টুডেন্ট ভিসা হতে সর্বোচ্চ কত সময় লাগে

আমরা এই আর্টিকেল থেকে জানতে পারব কানাডায় স্টুডেন্ট ভিসা হতে সর্বোচ্চ কত সময় লাগে সে সম্পর্কে বিস্তারিত তথ্য। সাধারণত অনেক স্টুডেন্টেরই একটি স্বপ্ন থাকে উচ্চ মাধ্যমিক পাস করার পরে কানাডাতে পড়াশোনার জন্য। এজন্য কানাডাতে বিভিন্ন বড় বড় বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করতে হবে। আপনার যোগ্যতার উপর নির্ভর করে কানাডা বিশ্ববিদ্যালয় থেকে সিলেকশন করা হবে। তারপরে সেই বিশ্ববিদ্যালয় থেকে আপনাকে মেসেজ দেওয়া হবে যে আপনি সিলেকশন হয়েছেন।

 এবং আপনার রেজাল্টের উপর নির্ভর করে আপনাকে স্কলারশিপ দেওয়া হবে। তারপরে আপনাকে বাংলাদেশপ্রাঁচ এদেশ থেকে আপনি জিতে যাচ্ছেন সেই দেশ থেকে কানাডার এম্বাসিতে গিয়ে সাক্ষাৎকার দিতে হবে এবং সেখানে গিয়ে ভিসার সকল কাগজপত্র জমা দিতে হবে। স্টুডেন্ট ভিসা ১৫ থেকে ৯০ দিনের মধ্যে আপনি হাতে পেয়ে যাবেন।

আশা করছি বন্ধুরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনার বিভিন্ন দেশ সম্পর্কে জানতে পেরেছেন এবং জানতে পেরেছেন কোন দেশে স্টুডেন্টের কেমন চাহিদা এবং স্টুডেন্ট ভিসা পেতে কতদিন সময় লাগে সে সাথে আরো জানতে পেরেছেন স্টুডেন্ট ভিসা যেতে খরচ কেমন। এবং স্কলারশিপে গেলে খরচ কেমন হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

শেষকথা - ইংল্যান্ড স্টুডেন্ট ভিসা খরচ ২০২৪ - ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৪

প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পড়ছিলেন ইংল্যান্ড স্টুডেন্ট ভিসা খরচ ২০২৪ - ইউকে স্টুডেন্ট ভিসা ২০২৪ সেই সম্পর্কে বিস্তারিত। আশা করি আমার আজকের এই পোষ্টটি পড়ে আপনার উপকারে আসবে। আমার এই ওয়েব সাইট এ আপনাদের জন্য প্রতিনিয়ত নতুন নতুন তথ্য নিয়ে বাংলা আর্টিকেল লিখে আসছি। আমার এই পোষ্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনার বন্ধুর কাছে শেয়ার করতে পারেন। আর যদি নতুন কোনো বিষয়ে তথ্য জানতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এতক্ষণ আমার এই পোষ্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url